Saturday, April 6, 2019

current affairs 2019 in bengali







05th April 2019 current Affairs  



1. কোন সামাজিক নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম সম্প্রতি ফেক নিউজ বন্ধ করার জন্য টিপ লাইন নামে একটি বৈশিষ্ট্য চালু করেছে?
উত্তর - whats app

সম্প্রতি, ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি হ'ল প্ল্যাটফর্মের ফেক নিউজ এবং গুজব মোকাবেলার "টিপ লাইন" চালু করেছে।

• ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপ স্পেস নম্বর + 91-9643-000-888 এ বার্তাটির সত্যতা যাচাই করতে বার্তা পাঠাতে পারে।
• এই সংবাদটি "সত্য", "মিথ্যা", "বিভ্রান্তিকর", "বিতর্কিত" এবং "এলাকার বাইরে" হিসাবে শ্রেণীবদ্ধ করা যেতে পারে।
• হোয়াটসঅ্যাপ হিন্দি, তেলেগু, বাংলা, মালয়ালাম এবং ইংরেজিতে ছবি, ভিডিও বা পাঠ্য পর্যালোচনা করবে।
• টিপসাইট বৈশিষ্ট্য ভারতীয় স্টার্টআপ "PROTO" সহযোগিতায় WhatsAP দ্বারা চালু করা হয়।
• টিপ লাইনের বৈশিষ্ট্য থেকে গুজব এবং মিথ্যা সংবাদগুলির একটি ডাটাবেস তৈরি করা হবে, যা জাল নিউজ সনাক্ত এবং বন্ধ করতে সহায়তা করবে।
• খবরটি প্রত্যয়িত হওয়ার পরে, ব্যবহারকারীর প্রতিবেদনটি ব্যবহারকারীকে পাঠানো হবে যাতে তিনি বিশ্লেষণের জন্য আরও উপাদান পাঠাতে পারেন।


 2.ভারত-আফ্রিকা কৃষি ও গ্রামীণ উন্নয়ন ইনস্টিটিউট (আইআইএআরডি) কোন দেশে স্থাপন হবে?
উত্তর - মালাউই
পররাষ্ট্র মন্ত্রণালয় ভারত-আফ্রিকা মালাউই কৃষি ও পল্লী উন্নয়ন ইনস্টিটিউট (IAIARD) সঙ্গে কৃষি ন্যাশনাল ব্যাংক ও পল্লী উন্নয়ন কনসালটেন্সি সার্ভিসেস (NABCONS) সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেন।
ভারত-আফ্রিকা কৃষি ও পল্লী উন্নয়ন ইনস্টিটিউট (আইআইএআরডি)
• আইআইএআরএআর একটি আফ্রিকান সংস্থা হবে, মালাউই প্রশিক্ষণার্থী নয় বরং অন্যান্য আফ্রিকান দেশগুলির অন্যান্য প্রশিক্ষণার্থীকে মানব সম্পদ উন্নয়ন ও ক্ষমতা নির্মানের প্রশিক্ষণ দেওয়া হবে।
• আইআইএআরডি মাইক্রো ফাইন্যান্স এবং কৃষি-অর্থায়ন খাতে প্রশিক্ষণ প্রদান করবে।
• প্রথম তিন বছরের জন্য ভারতীয় অনুষদের ভ্রমণ, সরবরাহ ও প্রশিক্ষণ কোর্সের ব্যয় ভারত সরকারের দ্বারা করা হবে।
• আইআইএইআরএড আফ্রিকায় ভারতীয় সরকার দ্বারা চালু প্রথম ধরনের উদ্যোগ। আইআইএআরডি ভারত ও মালাউইয়ের মধ্যে সম্পর্ককে শক্তিশালী করবে।
নাবার্ড কনসাল্টেন্সি সার্ভিসেস
নাবার্ড কনসাল্টেন্সি সার্ভিসেস জাতীয় কৃষি ও পল্লী উন্নয়ন ব্যাংক (নাবার্ড) এর একটি সহায়ক। নাবার্ড কনসাল্টেন্সি সার্ভিসেস কৃষি, গ্রামীণ উন্নয়ন ও সংশ্লিষ্ট এলাকায় পরামর্শ সংক্রান্ত সেবা প্রদান করে।
জাতীয় কৃষি ও গ্রামীণ উন্নয়ন ব্যাংক (নাবার্ড)
নাবর্ধ ব্যাংক ভারতের অন্যতম অগ্রণী উন্নয়ন ব্যাংক। এটি 1২ জুলাই, 198২ সালে মুম্বাই, মহারাষ্ট্রের সদর দফতরে স্থাপিত হয়। এই ব্যাংক প্রধানত কৃষি অর্থ / ঋণ সম্পর্কিত কাজ সঙ্গে কাজ করে। গ্রামাঞ্চলে উন্নয়ন ও অর্থনৈতিক উন্নয়নে ঋণ সুবিধা প্রদান করে নাবার্ড।



3. কোন দেশে বিশ্বের প্রথমবার 5 জি নেটওয়ার্ক চালু করেছে?
উত্তর - দক্ষিণ কোরিয়া
দক্ষিণ কোরিয়া বিশ্বের প্রথম জাতীয় 5 জি নেটওয়ার্ক চালু করেছে। 5 জি নেটওয়ার্কের চেয়ে 4 গুণ দ্রুততর হবে। এই বছর স্যামসাং এবং এলজি সামঞ্জস্যপূর্ণ 5 জি ডিভাইস চালু করবে, তাদের 4 জি ডিভাইসের চেয়ে বেশি মূল্যের দামের প্রত্যাশিত হবে বলে আশা করা হচ্ছে। এই বছরের শেষ নাগাদ দক্ষিণ কোরিয়াতে 5 মিলিয়নেরও বেশি লোক সংযুক্ত হবে। 5 জি স্মার্টফোনটির ইন্টারনেট গতি বৃদ্ধি করবে না, থিংস, ক্লাউড কম্পিউটিং, রোবোটিক্স এবং স্ব-চালিত যানবাহনগুলির কাজও বৃদ্ধি পাবে।
5g
5 জি বেতার যোগাযোগ প্রযুক্তি থার্ড জেনারেশন পার্টনারশিপ প্রজেক্ট (3 জিপিপি) ভিত্তিক। 4 জি এলটিইয়ের পর এটি মোবাইল নেটওয়ার্ক প্রযুক্তির পরবর্তী ধাপ। 5 জি প্রযুক্তির ডাউনলোড এবং আপলোড গতি বিদ্যমান 4 জি নেটওয়ার্কের চেয়ে 100 গুণ বেশি দ্রুত হবে। এটি থিংসস (আইওটি), অগমেন্টেড রিয়ালিটি (এআর) এবং ভার্চুয়াল রিয়ালিটি (ভিআর) এর দিকে পরিচালিত করবে।
২017 সালের ডিসেম্বরে, 3 জিপিপি 5 জি রেডিও স্ট্যান্ডার্ড প্রথম সেট সম্পন্ন করে। 5 জি এর উচ্চ গতির কারণে, মেঘ ব্যবস্থা থেকে সঙ্গীত সিস্টেমটি সহজে প্রবাহিত হবে, তাই ড্রাইভার ছাড়া ড্রাইভারটিকে সহজেই নেভিগেশান ডেটা সরবরাহ করতে সক্ষম হবে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং থিংস ইন্টারনেটের উন্নয়নে 5 জি ভূমিকা উল্লেখযোগ্য হবে।
[06/04, 7:51 AM] J.ali: 4.সাম্প্রতিক সদর দপ্তর এমএইচ -60 আর সিহাক হেলিকপ্টারের সাথে এই দেশ কোনটি যুক্ত?
উত্তর আমেরিকা
সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে 24 মেগাওয়াট 60 হেলিকপ্টার বিক্রি করার অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। এর জন্য ২.4 বিলিয়ন ডলার খরচ হবে। এটি 2 এপ্রিল, ২019 তারিখে মার্কিন যুক্তরাষ্ট্র ঘোষণা করে। এই হেলিকপ্টার বর্তমানে মার্কিন নৌবাহিনীর একটি প্রধান উপায়ে ব্যবহৃত হচ্ছে। এটা হেলিকপ্টার ফ্রীগেট, distroor, cruiser এবং বিমান বাহক দ্বারা পরিচালিত হতে পারে।

এমএইচ -60 রোমিও সিহক হেলিকপ্টারটিকে বিশ্বের সবচেয়ে উন্নত সমুদ্র হেলিকপ্টার বলে মনে করা হয়। এটি প্রতিরক্ষা প্রস্তুতকারক লকহেড মার্টিন দ্বারা নির্মিত হয়। এই হেলিকপ্টারগুলি সাবমেরিন এবং জাহাজগুলিতে আক্রমণ করতে ব্যবহার করা যেতে পারে, এই হেলিকপ্টারগুলি উদ্ধার ও ত্রাণ কাজের জন্যও উপকারী। ভারতকে দীর্ঘ সময় ধরে এই ধরনের হেলিকপ্টারের প্রয়োজন ছিল, ভারতের একটি সাগর রাজা হেলিকপ্টার রয়েছে, কিন্তু এখন হেলিকপ্টারটি পুরানো হয়ে গেছে। এমএইচ 60 হেলিকপ্টার ভারতীয় নৌবাহিনীর ক্ষমতা বৃদ্ধি করবে। ভারত মহাসাগর অঞ্চলে চীনের আগ্রাসী মনোভাবকে বিবেচনা করে ভারতকে এই ধরনের শক্তিশালী হেলিকপ্টার প্রয়োজন।


 5.বই "কান্ডান: স্যাগেলস লাইফ অ্যান্ড মিউজিক" বইটির লেখক কে?
উত্তরঃ শারদ দত্ত
বইটির লেখক শরদ দত্ত, "কুন্দন: স্যাগেলস লাইফ অ্যান্ড মিউজিক" এই বইয়ে মহান গায়ক কেএল সাইগলের কাজ জীবিত করা হয়েছে। এই বই কেএল দ্বারা লেখা হয় সাইগালের জন্ম তারিখ 4 এপ্রিল, ২019 এ মুক্তি পায়। কেএল সায়গল কিছু জনপ্রিয় গান: "যখন হৃদয় ভেঙ্গে গেছে", "আমি কোন ঘরে আলাদা প্রণীত করছি", "বিশ্বের আমি বিশ্বের Tlbgar না" ইত্যাদি।



6. সাম্প্রতিক কোন লাতিন আমেরিকান দেশগুলোর আন্তর্জাতিক সৌর অ্যালায়েন্স যোগ দিয়েছিল?
উত্তর - বলিভিয়া
বলিভিয়া আন্তর্জাতিক সৌর জোটের সাম্প্রতিক ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট স্বাক্ষর করেন। বস্তুত, এই দিন বলিভিয়া সভাপতি ভারত সফর।
জোট আন্তর্জাতিক সৌর (ইন্টারন্যাশনাল সৌর অ্যালায়েন্স)
জলবায়ু পরিবর্তনের সম্মেলন চলাকালীন আন্তর্জাতিক সৌর জোট ভারত ও ফ্রান্স, নভেম্বর 2015 কপ 21 জাতিসংঘে। ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট ডিসেম্বর 2017 বল চলে আসে। ফাউন্ডেশন ডে 11 ​​ই মার্চ 20l8 পালিত হয়। তার সদর দপ্তর Gurugram হরিয়ানা জাতীয় সৌর শক্তি ইনস্টিটিউট (নিশি) এ অবস্থিত। এটিই প্রথম আন্তর্জাতিক আন্তঃসরকার চুক্তি, যার সদর দফতর ভারতে অবস্থিত।
আইএসএর লক্ষ্য সৌর শক্তির পূর্ণ দেশগুলি একত্রিত করে সৌর শক্তিকে উন্নীত করা। সৌর শক্তির উৎপাদনের বিশাল পরিমাণে, তার উৎপাদন খরচও হ্রাস পাবে। সৌর শক্তি সদস্য দেশগুলোতে গবেষণা ও উন্নয়ন একসঙ্গে কাজ করবে।
ঈসা যখন
যৌথ প্রচেষ্টা দ্বারা প্রয়োজনীয় সরঞ্জাম ও সৌর বিদ্যুত্ উত্পাদন জন্য প্রযুক্তি ব্যয় কমানো।
2030 বড় স্কেল উপর সৌরশক্তি উৎপাদনের জন্য 1,000 কোটি বিনিয়োগ করতে।
ক্যান্সার ও ক্রান্তি দক্ষিণায়ণ মধ্যে 121 অধিক সৌর তাপ স্থানান্তর গ্রহণ দেশে সৌর শক্তি উত্পাদন উৎসাহিত করার জন্য।
| ISA প্রোগ্রাম দ্বারা সম্পন্ন হচ্ছে
| ISA কিছু প্রোগ্রাম দ্বারা পরিচালিত হয় - স্কেলিং সৌর মিনি- গ্রিডের; মাত্রায় সাশ্রয়ী ফাইনান্স; কৃষি ব্যবহারের জন্য সৌর অ্যাপ্লিকেশনের স্কেলিং; সৌর ছাদের স্কেলিং ইত্যাদি ..


 7. সম্প্রতি অনুশীলনের AUSINDEX কোথা 2019 শুরুতে উপর?
উত্তর - বিশাখাপত্তনম
বলা ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার AUSINDEX, যুগ্ম নৌ ব্যায়াম তৃতীয় সংস্করণ Visakhapatnam সালে 2 এপ্রিল বন্ধ লাথি। এই যৌথ মহড়া এন্টি সাবমেরিন ওয়ারফেয়ার উপর ফোকাস করা। তার লক্ষ্য ভারত মহাসাগর অঞ্চলে দ্বিপাক্ষিক কৌশলগত নৌ সহযোগিতা উন্নীত করা হয়।
AUSINDEX 2019
• আবহ AUSINDEX 2019 এপ্রিল 2 16 এপ্রিল মধ্যে বিশাখাপত্তনম মধ্যে হতে হবে।
• HMAS ক্যানবেরা (অস্ট্রেলিয়া পক্ষে হেলিকপ্টার ডক অবতরণ) চর্চা, Awksiliari তৈলবাহী জাহাজ Replenisment জাহাজ, দুই ফ্রিগেট - HMAS নিউক্যাসল এবং HMAS Pramata এবং P8I এবং P8 মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফট পরিচর্যা।
• যুদ্ধ ব্যায়াম, জমি-ভিত্তিক হক বিমান এয়ার আক্রমণ RTO উপলব্ধ কেজি ক্লাসের সাবমেরিন। এই অনুশীলন Kmorta পরিসীমা এন্টি সাবমেরিন বদনা, রহস্যময় ধ্বংসকারী ভারত পক্ষে যোগ দেবেন।
• অস্ট্রেলিয়ার কর্তৃপক্ষ এ একজন ভারতীয় কর্মকর্তা এবং বাস্তবে বদনা অস্ট্রেলিয়ান বদনা উইল।
• এই অনুশীলন Visakhapatnam সালে 200 মাইল অঞ্চলের মধ্যে হতে হবে।
• AUSINDEX 2019 অস্ট্রেলিয়া থেকে 1,000 সামরিক কর্মকর্তাদের উপস্থিত। এটা তোলে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার প্রতিরক্ষা ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধি হবে।


8. ভারতের কোন সাইকোলজিস্ট যারা 2019 জন ডার্কস জিতেছে কানাডা Gerdnr গ্লোবাল স্বাস্থ্য পুরস্কার?
উত্তর - বিক্রম প্যাটেলের
অধ্যাপক বিক্রম প্যাটেলের 2019 জন ডার্কস কানাডা Gerdnr গ্লোবাল স্বাস্থ্য পুরস্কার পান। জনাব প্যাটেল, পুরস্কার কম এবং মধ্যপন্থী আয়ের দেশগুলোতে মানসিক সমস্যার কারণ অধ্যয়নের জন্য পুরস্কার লাভ হয়েছে। মিলিয়ন এই পুরস্কার বিজয়ী $ 1 Inamswrup প্রদান করা হয়। অধ্যাপক বিক্রম প্যাটেলের এই পুরস্কার টরন্টো 2019, 24 অক্টোবর পাবেন।


9. প্রথম স্থান পেয়েছেন যা ই-লার্নিং প্রশিক্ষণ রাজ্যের সরকারের পার্সোনেল অ্যান্ড ট্রেনিং ডিপার্টমেন্ট?
উত্তর - তেলেঙ্গানা
তেলেঙ্গানা ধারাবাহিকভাবে পার্সোনেল ও ই-লার্নিং প্রশিক্ষণ কর্মসূচির প্রশিক্ষণ বিভাগের দ্বিতীয় সরকারে প্রথম তম স্থান পান। রাজস্ব 2018-19 ড MCR এইচআরডি ইনস্টিটিউট প্রশিক্ষণ 20,000 কর্মচারীদের জন্য অন্তর্ভুক্ত করা হয়। এই কর্মীদের আরটিআই অ্যাক্ট, প্রসিডিংস, অর্থ ও অ্যাকাউন্টিং কার্যালয়, ইত্যাদি বিভিন্ন কাজের উপর প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।


10. সম্প্রতি ক্যাফে বৈজ্ঞানিক যা রাষ্ট্র এর সাথে সম্পর্কিত খবর?
উত্তর - কেরল
ইকোলজি এন্ড ওয়াইল্ডলাইফ জীববিজ্ঞান কিছু কেরল হিউম সেন্টার একটি বৈজ্ঞানিক বিশেষজ্ঞ "ক্যাফে বৈজ্ঞানিক" চালু তার উদ্দেশ্য সাধারণ বিজ্ঞান উন্নীত করা হয়। এই বিজ্ঞানের জনপ্রিয়করণ জন্য রাজ্যের এই ধরনের প্রথম প্রচার করা হয়।

No comments:

Post a Comment

window.selectnav=function(){"use strict";var e=function(e,t){function c(e){var t;if(!e)e=window.event;if(e.target)t=e.target;else if(e.srcElement)t=e.srcElement;if(t.nodeType===3)t=t.parentNode;if(t.value)window.location.href=t.value}function h(e){var t=e.nodeName.toLowerCase();return t==="ul"||t==="ol"}function p(e){for(var t=1;document.getElementById("selectnav"+t);t++);return e?"selectnav"+t:"selectnav"+(t-1)}function d(e){a++;var t=e.children.length,n="",l="",c=a-1;if(!t){return}if(c){while(c--){l+=o}l+=" "}for(var v=0;v"+l+g+"";if(s){var b=e.children[v].children[1];if(b&&h(b)){n+=d(b)}}}}if(a===1&&u){n='"+n}if(a===1){n='"}a--;return n}e=document.getElementById(e);if(!e){return}if(!h(e)){return}if(!("insertAdjacentHTML"in window.document.documentElement)){return}document.documentElement.className+=" js";var n=t||{},r=n.activeclass||"active",i=typeof n.autoselect==="boolean"?n.autoselect:true,s=typeof n.nested==="boolean"?n.nested:true,o=n.indent||"-",u=n.label||"Menu",a=0,f=" selected ";e.insertAdjacentHTML("afterend",d(e));var l=document.getElementById(p());if(l.addEventListener){l.addEventListener("change",c)}if(l.attachEvent){l.attachEvent("onchange",c)}return l};return function(t,n){e(t,n)}}(); // JQuery hover event with timeout by Taufik Nurrohman - https://plus.google.com/108949996304093815163/about (function(c){c.fn.hoverTimeout=function(d,e,f,g){return this.each(function(){var a=null,b=c(this);b.hover(function(){clearTimeout(a);a=setTimeout(function(){e.call(b)},d)},function(){clearTimeout(a);a=setTimeout(function(){g.call(b)},f)})})}})(jQuery); // Tabslet jQuery plugin - http://vdw.staytuned.gr (function($,window,undefined){$.fn.tabslet=function(options){var defaults={mouseevent:"click",attribute:"href",animation:false,autorotate:false,pauseonhover:true,delay:2000,active:1,controls:{prev:".prev",next:".next"}};var options=$.extend(defaults,options);return this.each(function(){var $this=$(this);options.mouseevent=$this.data("mouseevent")||options.mouseevent;options.attribute=$this.data("attribute")||options.attribute;options.animation=$this.data("animation")||options.animation;options.autorotate=$this.data("autorotate")||options.autorotate;options.pauseonhover=$this.data("pauseonhover")||options.pauseonhover;options.delay=$this.data("delay")||options.delay;options.active=$this.data("active")||options.active;$this.find("> div").hide();$this.find("> div").eq(options.active-1).show();$this.find("> ul li").eq(options.active-1).addClass("active");var fn=eval(function(){$(this).trigger("_before");$this.find("> ul li").removeClass("active");$(this).addClass("active");$this.find("> div").hide();var currentTab=$(this).find("a").attr(options.attribute);if(options.animation){$this.find(currentTab).animate({opacity:"show"},"slow",function(){$(this).trigger("_after")})}else{$this.find(currentTab).show();$(this).trigger("_after")}return false});var init=eval("$this.find('> ul li')."+options.mouseevent+"(fn)");init;var elements=$this.find("> ul li"),i=options.active-1;function forward(){i=++i%elements.length;options.mouseevent=="hover"?elements.eq(i).trigger("mouseover"):elements.eq(i).click();var t=setTimeout(forward,options.delay);$this.mouseover(function(){if(options.pauseonhover){clearTimeout(t)}})}if(options.autorotate){setTimeout(forward,0);if(options.pauseonhover){$this.on("mouseleave",function(){setTimeout(forward,1000)})}}function move(direction){if(direction=="forward"){i=++i%elements.length}if(direction=="backward"){i=--i%elements.length}elements.eq(i).click()}$this.find(options.controls.next).click(function(){move("forward")});$this.find(options.controls.prev).click(function(){move("backward")});$this.on("destroy",function(){$(this).removeData()})})};$(document).ready(function(){$('[data-toggle="tabslet"]').tabslet()})})(jQuery); // jquery replacetext plugin https://github.com/cowboy/jquery-replacetext (function(e){e.fn.replaceText=function(t,n,r){return this.each(function(){var i=this.firstChild,s,o,u=[];if(i){do{if(i.nodeType===3){s=i.nodeValue;o=s.replace(t,n);if(o!==s){if(!r&&/